পরিক্ষার হলের সিট খুজুন সহজেই এবং স্মার্ট ভাবে

যে কোন পরিক্ষার হলে সীট খুজতে বিগিনাররা মাঝে মাঝে দেখি শিক্ষাজীবনের শেষের দিকের ছাত্ররাও সিট খুজতে খুজতে হয়রান হয়ে যায়। যদি পরিক্ষার হল হয় অজানা তাহলে অনেকের অবস্থা খুবই নাজুক হয়। তাহলে সিট খোজার সহজ উপায় কি, সহজ এবং স্মার্ট উপায় নিচেই দেখুন।


১. সীট খুজবেন তার জন্য প্রথমেই দেখুন আপনার রোল নাম্বার কত। সাধারণত রোল নাম্বারের উপর বেজ করে সীটপ্লান করা হয়, অনেক জায়গায় রেজিষ্ট্রেশন নাম্বারেও করা হতে পারে।
২. তো যদি রোল নাম্বারের উপর বেজ করে সীটপ্লান হয় তবে সেটি ভালো করে বুঝে নিন, পরে হলের গেটের সামনে রাখা সীটপ্লানের সারাংশ খুজুন। সেখানে বিভিন্ন রেঞ্জের রোল নং সাজানো আছে। সেগুলো গ্রুপ বাই গ্রুপ করা এবং সে গ্রুপের সাথে রুম নাম্বার দেয়া। কিছু রুম নাম্বার একটি গ্রুপে করে একটি দালানের নাম বা নাম্বার দেখা আছে।
৩. যে গ্রুপের সাথে আপনার রোল নাম্বার মিলে যায় সেখানে একটি রুম নাম্বার দেয়া থাকবে এবং তার পাশের কলামে থাকবে রুমটি কোন দালানে আছে।
৪. দালানটি খুজে বের করুন। দালান বেশি হলে কারো সাহায্য নিন।
৪. আপনার রুম নাম্বার যদি ৩০০৩ হয় বুঝে নিবেন তিন তলায় আপনার রুমটি। তবে কনফিউশান মনে হলে বিল্ডিং এ ঢোকার আগেই নিশ্চিত হন কয় তলায় আপনার কাংখিত রুমটি।
৫. ব্যাস রুম পেলেই সিট খোজা শুরু করবেন না, সিটটা কততম বেঞ্চের পিছনে তা আপনি রুমে ঢোকার আগেই গেটের সাথে লাগানো লিস্টে দেখুন।
৬. লিস্টের আপনার রোল থাকবেই যদি আপনি সকল প্রসেস ঠিকমত করে আসেন।
৭. আপনার রোল যদি প্রথমেই থাকে তবে আপনার সিট সামনের দিকে। তবে একান্ত শিওর হয়ে রুমে ঢুকুন দেখুন আপনার রোলটি কোন কলামে।
৮. বাম কলামে হলে দেয়ালের লিস্টটি মনে মনে কপি করে সবার সামনের সিট সামনের টাকে মনে করুন এভাবে সব গুলো বসে যাবে।
৯. এরপর আপনার সিটটি কোন নাম্বারের পর সেটিতে গিয়ে টুপ করে বসুন। অনেক সময় বেঞ্চে নাম্বারও থাকতে পারে দেখবেন মিলে গেছে সব।

তথ্যটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

Welcome...
Have you face any kind of problem just comment.