বিডিজবসে এচিভমেন্ট নিয়ে একটা ফিল্ড থাকে যা স্টার মার্ক করা না থাকার কারনে অনেকে এটাকে গুরুত্বহীন মনে করেন। বিশেষ করে প্রফেশনাল কারো কাছ থেকে সিভি করিয়ে নিলে তারা এটা পূরণ না করেই আপনার কাছ থেকে টাকা হাতিয়ে নেয়। তাই জেনে নিন প্রতিটা ফিল্ডের বিস্তারিত।

এ পর্বে আমি বলব এচিভমেন্ট (Achievement Field) নিয়ে। চলুন শুরু করা যাক।
শিক্ষাজীবনে আমরা অনেক কিছুই অর্জন করি। তবে পরিপূর্ণ গাইড না থাকার কারণে আমাদের অর্জন সিভিতে উপস্থাপন করা হয় না। তবে আপনার সিভি নিয়ে আপনি কিছুদিন ভাবলেই এই ফিল্ডটি উপযুক্ত তথ্য দিয়ে পূর্ণ করতে পারবেন। যেমন এস.এস.সি পাশ করার পরে আপনাকে জিজ্ঞাসা করা হলে আপনি এচিভমেন্ট হিসেবে যদি কিছুই বলতে না পারেন তবুও বলতে পারবেন Educational Background সম্পর্কে ভালো জ্ঞান অর্জন করেছি এবং আমাকে আরো অনেক কিছু শিখতে হবে।

এস.এস.সি তে আর কি কি এচিভমেন্ট হবার সম্ভাবনা আছে?
উত্তর ১: স্কুল জীবনে বৃত্তি পাওয়া।
উত্তর ২: বক্তা হিসেবে ১/২/৩য় স্থান অধিকারি
উত্তর ৩: কোন খেলাধুলায় ১/২/৩য় স্থান অধিকারি
উত্তর ৪: পেপারে লেখক হিসেবে খ্যাতি অর্জন
উত্তর ৫: ব্যবসা সম্পর্কে বাস্তব জ্ঞান অর্জন
উত্তর ৬: সমাজ সেবায় নিজেকে ব্রত করা ইত্যাদি ইত্যাদি

এইচ.এস.সি তে এচিভমেন্ট হিসেবে দিতে পারেন উপরের সবগুলো থেকে নিচের আরো কিছু।
১: বেসিক কম্পিউটার (টাইপ, এক্সেল, পাওয়ার পয়েন্ট)
২: শর্টহ্যান্ড
৩: ওয়েব ডিজাইন
৪: সেলস
৫: বিভিন্ন ক্যামিকেলের ব্যবহার
৬: বোর্ডের সেরা মার্ক প্রাপ্ত ইত্যাদি

আর অনার্স মাস্টার্সে অনেক সময় এ সময় শুধু আমার লেখা না পড়ে যে কোন কাজে লেগে যান কাজ করেন আর পড়েন এমন সব অভিজ্ঞতা হবে আর হ্যা অবশ্যই ভার্সিটির সকল কাজ নিজে নিজেই করবেন। কোন এসাইনমেন্ট কোন দোকান থেকে করিয়ে নিলেন তো নিজের ঘাড়ে কুড়াল মারলেন। তাই নিজের কাজ নিজে করেন দেখবেন এচিভমেন্ট আর অভিজ্ঞতায় সবার আগে আপনি চাকুরী পাবেন বা বড় ব্যবসায়ী হবেন।

তথ্যটি শেয়ার করুন
1 Comment