বর্তমানে জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে কোন দুঃশ্চিন্তা করার কিছুই নেই। আপনার যদি ল্যাপটপ/ডেক্সটপ থাকে অথবা মোবাইলে ওয়েব ব্রাউজার ভালোভাবে ব্যবহার করতে পারেন তবে নিজেই ৬-৮ ঘন্টার ভিতর আপনার হারানো আইডি কার্ড ফিরে পাবেন।

চলুন দেখা যাক প্রসেসটি।

১. প্রথমেই জিডি করে নিবেন জিডির নিয়ম এখানেমনে রাখবেন জিডি করতে টাকা লাগে না।

২. তারপর এর মূল কপি নিয়ে https://services.nidw.gov.bd/ এ ওয়েবসাইটে গিয়ে একাউন্ট করে নিন, একাউন্ট করা থাকলে ৩নং ধাপে চলে যান। একাউন্ট করা খুবই সহজ শুধু NID এর তথ্য চাইবে যা খুব সহজেই করতে পারবেন। এবং একাউন্ট তৈরী করার পর লগ-ইন করুন।

৩. লগ ইন করার পর “রিইস্যু” তে ক্লিক করুন।

৪. এর পর এডিট বাটনে ক্লিক করুন। এটি সম্পাদনা করার সময় একটি তথ্য পাবেন যেটি পড়ে নিবেন। এবং বহালে ক্লিক করবেন।

৫. পুনর্মুদ্রণ কারণ এখানে হারিয়ে গিয়েছে সিলেক্ট করুন। সিলেক্ট করে পরবর্তী বাটনে ক্লিক করুন।

৬. এখানে আপনাকে দেখাবে আপনি কোন ডিপোজিট করেননি। এখানে আবেদনের ধরণ এ রিইস্যু সিলেক্ট করে বিতরণের ধরণ আরজেন্ট সিলেক্ট করে পরবর্তী বাটনে ক্লিক করুন। এখানে দেখাবে আবেদনের ফি কত টাকা।

৭. যত টাকা দেখাবে তা মোবাইল ব্যাংকিং রকেটের মাধ্যমে পরিশোধ করতে হবে। রকেটের মাধ্যমে ডিপোজিট করার পর আপনি পরবর্তী ধাপে যেতে পারবেন।।

৮. এ ধাপে আপনাকে প্রয়োজনীয় ডকুমেন্ট সাবমিট করতে হবে। অর্থাৎ আপনি এসএসসি সার্টিফিকেট/ এনআইডির সফট কপি(যদি থাকে)/জন্মসনদ এর সফট কপি এটাচ করবেন। এবং পরবর্তী ধাপে চলে যাবেন।

৯. আবেদন সাবমিট হবার ৪-৬ কর্ম ঘন্টার ভিতরে আপনাকে এস.এম.এস এর মাধ্যমে জানানো হবে আপনার আবেদন এপ্রুভ হয়েছে কি/না। হয়ে গেলে আপনা আপনার একউন্ট https://services.nidw.gov.bd/ লগ ইন করে দেখতে পাবেন তারা আপনার আইডি কার্ডের সফট কপি পাঠিয়েছে, সেটা ডাউনলোড করে পিন্ট এবং লেমেনেটিং করে নিন।

তথ্যটি শেয়ার করুন
No comments