Name Correction Dhaka Education Board
Dhaka Education Board এ JSC, SSC এবং HSC এর (Name Correction or age) নাম বা বয়স সংশোধনের জন্য আগের মত ধাপ অনুসরণ করা হয় না। এখন খুব সহজেই সব হয়। চলুন ধাপে ধাপে সবগুলো ধাপের বিস্তারিত আলোচনা করা যাক।
১। নাম সংশোধনের জন্য প্রথমেই ঠিক করে নিন কি নাম হবে কারণ একবার সংশোধন করা হলে দ্বিতীয়বার সংশোধন করা বেশ ঝামেলার।
২। নাম সংশোধনের জন্য PSC সার্টিফিকেট দেখাতে হবে। তাই এটি আগে ঠিক করতে হবে। পিএসসি সার্টিফিকেটের নাম সংশোধনের প্রকৃয়া নিচে দেখুন।

৩। এটি হলে আপনি চলে আসুন আপনি যে স্কুলে পড়েছেন সেখানে, যদি একাই যেতে পারেন স্কুলে ভাল, তবে সাথে অভিবাবকদের কাউকে নিয়ে গেলে ভালো হয়।
৪। স্কুলে আসার আগে যে সব নাম পরিবর্তন করবেন তার সাপোর্টিং ডকুমেন্ট নিয়ে আসবেন। মানে পিতার নাম পরিবর্তন বা সংশোধনের জন্য পিতার আইডি কার্ড/সাটিফিকেট/ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি এবন কি কি ডকুমেন্ট লাগবে তা স্কুলে গিয়ে আবেদন করতে গেলে আরো ভালো জানবেন।
৫। এবার স্কুলে গিয়ে দপ্তরীর সাথে যোগাযোগ করে জেনে নিন কে আবেদন করে দিবে। তারা তাদের কাজ করে দিয়ে একটি সোনালী সেবার ফরম দিবে সেটা যে কোন সোনালী ব্যাংকে জমা দিতে হবে। আপনার মোবাইলে বা আপনার অভিববকের মোবাইলে একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড আসবে সেটি আসলে আপনার আবেদন আপাতত শেষ।

এখন আপনি অপেক্ষা ছাড়া আর কিছুই করতে পারবেন না। তবে আবেদন করেছেন তার হাল কি তা তো দেখতে হবে। চলুন পরবর্তি ধাপে।

৬। সর্বশেষ অবস্থা জানার জন্য এই লিংকে যান https://efile.dhakaeducationboard.gov.bd/index.php/name/lastupdate গিয়ে এস.এম.এস এ আসা ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। দেখুন কি কি লেখা আছে পুরো পেজে। এখানে আপনি কি কি ডকুমেন্ট এ্যড করেছেন এবং কোন ডকুমেন্ট এ্যড করতে হবে কি না তা বলা থাকবে। যদি কোন ডকুমেন্ট এ্যাড করতে না বলা থাকে তবে শুধুই অপেক্ষা। আর একদিন দেখবেন আপনার মোবাইলে আসবে নাম সংশোধন সফল হয়েছে কি/না। (নামে পুরোপুরি পরিবর্তনের ক্ষেত্রে বোর্ড মিটিংএ আসতে হতে পারে সে ক্ষেত্রে অভিবাবক আসলে ভালো।

নাম পরির্তন প্রকৃয়া পজেটিভ হলে.. পরবর্তি ধাপ, https://dhakaeducationboard.gov.bd/index.php/site/product/nameage এ লিংকে গিয়ে দেখুন আপনার নাম কত তম মিটিং এ আসছে, সেটার প্রিন্ট করে নিন। অতি প্রয়োজনীয়।

এখন আপনি যদি মিটিং এর কপি নিয়ে বোর্ডে যান তবে আপনাকে এডমিট,রেজিস্ট্রেশন কার্ড এবং সার্টিফিকেট সহ যেতে হবে এবং সেখানে তারা হাতে লিখে সংশোধন করে দিবে। তারপর ফ্রেস কপির জন্য আবার আবেদন করতে হবে। তাই এ ঝামেলা এড়াতে অনলাইনেই ফ্রেস সার্টিফিকেটের জন্য আবেদন করে নিন চলে যান ৭ নং ধাপে।

৭। এস.এম.এস আসলে আবার
https://efile.dhakaeducationboard.gov.bd/index.php/name/lastupdate
উপরের লিংকে যাবেন ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে দেখবেন আবেদনের সর্বশেষে প্রিন্ট অর্ডার লেখা আছে কিনা যদি থাকে তবে সবার উপরে যান এবং কোন কোন ডকুমেন্ট লাগবে তা একটা একটা করে সিলেক্ট করুন। ফরম পূরণ হলে একটি একটি করে সোনালী ব্যাংকের পে স্লিপ আসবে সেগুলো পরিশোধ করুন। পরিশোধ করা হলে আপনার ড্যাশবোর্ডে দেখতে পাবেন পরিশোধিত আইকন। আর প্রকৃয়া শেষ হলে মোবাইলে ম্যাসেজ আসবে।
৮। এবার বোর্ডে যাবার পালা, বোর্ডে যাবার সময় অবশ্যই মিটিং এর কপি,অন্যান্য ডকুমেন্ট উত্তলনের পেইড কপি, প্রবেশপত্র, নম্বারপত্র, রেজিস্ট্রেশন কার্ড, সার্টিফিকেট এর মূল কপ নিয়ে যাবেন। তারা মূল কপি রেখে নতুন ঝকঝকে তকতকে পেপারস্‌ আপনাকে বুঝিয়ে দিবে।

তথ্যটি শেয়ার করুন
2 Comments