Computer Open But Forget Password লিখে অনেকেই গুগুলে সার্চ দেন, সেখানে আসে কম্পিউটার অন করার সময় পাসওয়ার্ড ভুলে গেলে সেটা কিভাবে রিকভার করা যায়। এখানে দেখানো হল কম্পিউটার অন থাকাবস্থায় কিভাবে পাসওয়ার্ড উদ্ধার করা যায়।

ফিঙ্গার প্রিন্ট এবং ফেস লক দিয়ে সবসময় ল্যাপটপ অন করার কারনে এতে দেয়া পাসওয়ার্ড ভুলে যাওয়া খুবই স্বাভাবিক। তাই নতুন করে পাসওয়ার্ড দিতে গিয়ে অনেকেই নতুন করে উইন্ডোজ সেট-আপ দেন। সঠিক ভাবে উইন্ডোজ দেয়া হলে ঠিক হয় তবু অনেক সেটিং এলোমেলো হয়। আর উইন্ডোজ দেয়া ছাড়াও খুব সহজে ভুলে যাওয়া পাসওয়াড রিসেট করে নিতে পারবেন। চলুন দেখি কিভাবে পাসওয়ার্ড রিসেট করা যায়।

প্রথমে This PC বা My Computer আইকনে একটি ক্লিক করুন> তারপর সে অবস্থায় রাইট ক্লিক করে তা থেকে Manage এ ক্লিক করুন> Computer Management নামে একটা উইন্ডো আসবে সেখানে বাম পাশে ‍System Tools এর বাম পাশে ডানদিকে এ্যরো চিহ্ন থাকবে সেটতে ক্লিক করলে কিছু মেনু আসবে> সেখান থেকে Local Users and Groups নামে যে মেনুটা আসবে তাতে একটা ক্লিক করুন।

ক্লিক করার পর মেনুর ডান পাশে User এবং Groups নামে দুটি ফোল্ডার আইকন আসবে, এখনে User এ ডাবল ক্লিক করলে বেশ কয়েটা ইউজার আসবে। সেখানে প্রতিটা ইউজারের বাম পাশে ডাউন এরো থাকবে। সেখানে যে আইকনটাতে ডাউন এরো নাই সেটাই একটিভ ইউজার। সেখানে আপনি নতুন করে পাসওয়ার্ড সেট করতে পারবেন। কিভাবে করবেন?

ডাউন এরো নাই সেটা সিলেক্ট করুন একটি ক্লিক করে, আর যদি সিলেক্ট করাই থাকে তবে সেখানে রাইট ক্লিক করে Set Password… এ ক্লিক করুন এবং Proceed বাটনে ক্লিক করুন। সেখানে নিউ পাসওয়ার্ড দিতে বলবে সেখানে আপনার মনমত পাসওয়ার্ড দিন এবং কনফর্ম হবার জন্য আবার পাসওয়ার্ড দিন। দিয়ে OK বাটনে ক্লিক করে চলে আসবেন।

সেট হয়ে গেল পাসওয়ার্ড।

তথ্যটি শেয়ার করুন
No comments