শর্টহ্যান্ড/ Shorthand বা সাঁলিপি

শর্টহ্যান্ড বা সাঁটলিপি কি? কোন কোন কাজে লাগে? কোথায় কাজে লাগে? কিভাবে শিখব? কেন শিখব? কিভাবে লিখে? শর্টহ্যান্ডের সাথে কম্পিউটারের সম্পর্ক  কী? শর্টহ্যান্ড থেকে অনুবাদ এটা কি?

উপরের প্রশ্নগুলোর উত্তর নিচে পর্যায়ক্রমে আলোচনা করছি।

কমেন্টে প্রশ্ন করলে ব্লোগের নোটিফিকেশন আমার কাছে আসতে ব্যর্থ হয়, তাই  ইউটিউবের ভিডিওতে কমেন্ট করুন।

১। শর্টহ্যান্ড হলো দ্রুত নোট নেবার কৌশল। মানে কোন এক সেমিনারে আপনি গেলেন সেখানে অনেক গুরুত্বপূর্ণ কথা বক্তারা বললো তবে তা সাধারণভাবে লেখার মত সুযোগ আপনাকে না দিয়ে অনর্গল বলে গেলেন তারা, আর এত কথা তারা বলছে তা আপনি মনেও রাখতে পারবেন না। এদিকে ভিডিও রেকর্ড করার মত মোবাইল বা সাউন্ড রেকর্ডার নাই আপনার যে তাদের কথা রেকর্ড করে রাখবেন বাসায় গিয়ে আরামে বসে শুনবেন। তাই দ্রুত কিছু সাংকেতিক চিহ্ন দিয়ে বক্তার কথা নোট করার কৌশলকে শর্টহ্যান্ড বলে, বাংলায় সাটঁলিপি।

২। দ্রুত নোট করতে, তথ্য গোপন রাখতে, তথ্য আদান প্রদানে তথ্য বেহাত হবার সম্ভাবনা থাকলে শর্টহ্যান্ডে লেখা হয়, যাতে সাধারণ জনসাধারণ বুঝতে না পারে।
৩। একটা সময় সব সরকারি বেসরকরি অফিসে এর দরকার ছিলো, এখন শুধুমাত্র সরকারি মন্ত্রানালয়ে কাজে লাগে। ৪। বাজারে অনেক বই আছে সেখান থেকে শিখতে পারেন, অনেক ট্রেনিং সেন্টার আছে সেখান থেকেও শিখতে পারেন, আর আমার ভিডিও দেখে শিখতে পারেন। তবে আমি খুব সংক্ষিপ্তভাবে শিখাই। ট্রেনিং সেন্টারে তিন মাস সময় নেয় কিভাবে বুঝিনা, হয়ত আমি ট্রেনিং সেন্টর দিলে আমিও  🙁

৫। এখন শুধু সরকারি চাকুরীর জন্যই মানুষ শর্টহ্যান্ড শিখে, তাছাড়া আপনি কাউকে একান্ত কিছু বলতে চাইলে এবং সে কথা যেন ফাস না হয় তাই দুইজন শর্টহ্যান্ড শিখে লেখালেখি করবেন কারো হাতে চিঠি পড়লে বুঝতেই জীবন তামাতামা হয়ে যাবে।  আমি শিখেছিলাম ক্লাসে বসেই, সাচিবিক বিদ্যা নামে আমাদের একটা সাবজেক্ট ছিলো ইন্টারে, পরে আমার এক দূরবর্তী ভাই শিখতে চাইলো মূলত তার উদ্দ্যেশেই ভিডিও করা, পরে অবশ্য আপনারা উৎসাহ দিয়েছেন।
৬। অনেকর ধারণা এটি টাইপ করে লিখে, আসলে এটি হাতেই লিখতে হয়, কারন প্রথমেই বলেছি, আপনি নোট না করে সাউন্ড রেকর্ড করলেও পারবেন শুধু শুধু শর্টহ্যান্ড প্রাকটিস!!

৭। শর্টহ্যান্ডের সাথে কম্পিউটারের সম্পর্ক হলো আপনার হিজিবিজ করে শর্টহ্যান্ড লেখা তো সচিবরা বুঝবে আমজনতা কিভাবে বুঝবে? মনে করেন মন্ত্রী সাহেব কিছু একটা লিখতে বলছে আপনি দ্রুত শর্টহ্যান্ডে নোট করে ফটোকপি করে আপজনতাকে দিলেন কেউ বুঝবে আপনার শর্টহ্যান্ড? তাই কি লিখছেন তা টাইপ করতে হবে, আর টাইপ করার জন্য অবশ্যই টাইপ জানতে হবে, টাইপরাইটার তো এখন নাই তাই বেসিক কম্পিউটার সম্পর্কেও জানতে হবে। ৮। এইতো, একটু আগে বললাম, হয়ত  আপনার কোন সিনিয়র সচিব শর্টহ্যন্ডের মাধ্যমে একটা আদেশ আপনাকে পাঠিয়েছেন  এটিতো আপনাকে বুঝতে হবে, এই বুঝে নেওয়াকেই অনুবাদ বলে। যদি আপানাকে বলে যেটা পাঠিয়েছি সেটা টাইপ করে পাঠান তার মানে লেখাটায় কি লেখা আছে তা বুঝে টাইপ করে পাঠাতে হবে। এই হল শর্টহ্যান্ড বা সাঁটলিপি কমেন্ট ইউটিউবে করুন কারণ ব্লগের কমেন্টের নোটিফিকেশন আসে না।

তথ্যটি শেয়ার করুন
1 Comment