বই পড়াতে ভালো লাগে এমন কথা খুবই কম শোনা যায়, বিশেষ করে পাঠ্যবই পড়তে কার ভালো লাগে
পাঠ্যবই পড়তেই হবে নতুবা একাডেমিক ভাল একটা সার্টিফিকেট পাওয়া মুশকিল। তাই পাঠ্যবই সহ যে কোন বই পড়ায় মনোযোগ আনতে হলে হলে নিচের কিছু পথ অনুসরণে করুন আশা করি পড়ায় মনোযোগ আসবে।
১. সাধারণত অন্যকোন শব্দ কানে বাজলে পড়াশোনায় মন দেয়া কষ্টকর, তাই রাতে বই পড়ার অভ্যার করা যায়, শুরুর দিকে কষ্ট হলেও রাতের নিস্তব্ধতায় বই পড়ায় অনেক বেশি মন দেয়া যায়। বই পড়তে একান্তই ভালো না লাগলে বই খুলে বসে থাকলেও মনোযোগ চলে আসবে।
২. আপনি যে বই পড়তে খুব ভালোবাসেন তা সবাইকে বুঝাতে হবে, মানে আপনি বই নিয়ে ঘুড়তে যাবেন তাতে অনেকের পজেটিভ রিভিউ পাবেন।
৩. একটা ভাব(Attitude) নিয়ে থাকবেন যাতে সবাই বলে “ভাব দেখো সবসময় বই নিয়া থাকে মনে হয় সব জানে”। এমন ভাব নিতে নিতে আপনি সত্যই বই পড়ায় মন দিতে পারবেন।
৪. সবার মনোযোগের জন্য আপনি বই নিয়ে থাকার কারণে অনেকেই আপনার এক কাজকে স্বাগত জানাবে তাতে আপনার বই পড়ায় মনোযোগ অনেক বৃদ্ধি পাবে।
৫. যে অধ্যায় বুঝবেন না বা যে থিউরি বুঝতে খুবই কষ্ট হচ্ছে তার দিকে তাকিয়ে থাকুন পড়তে মন চাইলে পড়ুন নতুবা শুধু দেখুন তাকিয়ে থাকতে থাকতে সেটার সমস্যাগুলো আপনি বের করতে পারবেন, আপনার সিনিয়র কোন ভাই বা ক্লাসে যে ভালো বুঝে তার থেকে বিষয়টার সম্পর্কে বিস্তারিত জেনে নিন। আপনার এই জিজ্ঞাসা তাদের উপর পজেটিভ রিভিউ দিবে মানে আপনি বুঝতে পারবেন কিভাবে অন্যকে বোঝাতে হয়।
৬. শেষ পদ্ধতি হল যে কোন বই আপনার সামনে খোলা থাকবে সবসময়ের জন্য, রেজাল্ট খারাপ হলেও যেন সবাই বলে “দেখছি সব সময় বই নিয়া ভাব দেখাইতে এবার রেজাল্ট দেখো..”
সারসংক্ষেপ হল সবার মনে এটা তৈরী করা যে আপনি বই পড়তে খুব ভালোবাসেন তাতে আর যাই হোক একটা না একটা বই আপনার হাতে থাকা চাই।

তথ্যটি শেয়ার করুন
No comments