আপনাকে ভাবতে ভুলিয়ে দিবে আমার লেখা, কি বিশ্বাস হচ্ছে না? তাহলে স্ক্রল করে নিচে চলে যান, এবং আমার লেখার বাকি অংশটুকু পড়ুন আর নাই পড়ুন আপনি অন্য কারে লেখা বা ছবি দেখবেন, বড়জোড় আপনি ভালো কেন বক্তৃতা শুনতে পারেন বা যাই করুন, আপনি যতক্ষন স্ক্রল করে নিচে যেতেই থাকবেন আপনার ভাবনার শক্তি কমতে কমতে শূণ্যে কোঠায় চলে আসবে।
হ্যা, আমি ফেসবুক ইউটিউবে দীর্ঘক্ষণ ধরে থাকা আপনাকেই বলছি, আপনি কোন প্রয়োজনীয় তথ্য খোজা ছাড়া যতক্ষন শুধু স্ক্রল করে নিচে যেতেই থাকবেন ততই আপনার উদ্ভাবনী শক্তি কমতে থাকবে। তাহলে কি করবেন, হ্যা, আপনার নোটিফিকেশন চেক করুন, আর ইনবক্স চেক করুন, কোন কাজ না থাকলে ছোট আকারের বই, বা কোরানের অর্থ পড়তে বসে যান, যা ভাবছেন তা কিছুতে লিখে রাখুন, কাগজ না থাকলে মোবাইলে একটা নোট নেবার অ্যাপস নিন, বা ম্যাসেজ অপশনে লিখে রাখুন, ডাইরিতে লিখুন। তবে বেশি করে পড়ুন, কি পড়বেন তা কেবল আপনি যে কোন কিছু পড়তে শুরু করলেই বুঝতে পারবেন।
যেমন আপনি পেপারের সম্পাদকীয় পেজ পড়তে পারেন, কোরানের অর্থ এবং ব্যাখ্যা পড়তে পারেন, বাসায় থাকা পুরানো বই, যে বই গুলো পড়ছেন তাও পড়তে পারেন। বই পড়লেই কেবল আপনার উন্নতি হবে, সেটা হবে মানসিক এবং অর্থনৈতিক, স্ক্রল করে এতবড় লেখা আপনাকে আরেকটু বিশাদে আচ্ছন্ন করে দিবে, আপনি হয়ত ভাববেন কোন ফানি ভিডিও দেখি, কোন লাভ নেই, যতই স্ক্রল করে যান আপনি বিশাদের আচ্ছন্ন থেকে রেহাই পাবেন না। আপনাকে বই পড়তেই হবে।
তথ্যটি শেয়ার করুন
No comments